Breaking News
Home / International / ঘূর্ণিঝড় জাওয়াদ আঘাত হানতে পারে কালই

ঘূর্ণিঝড় জাওয়াদ আঘাত হানতে পারে কালই

বঙ্গোপসাগর উপকূলে আগামী ১২ ঘণ্টার মধ্যেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ শনিবার (৪ ডিসেম্বর)

সকালে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে উত্তর-অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের মাঝামাঝি কোনও জায়গায় পৌঁছে যেতে পারে।এরপর বাংলাদেশের দিকে আসতে পারে ৮০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগের ঝড় এবং দমকা হাওয়া।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এজন্য দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে।

পশ্চিমবঙ্গের গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, আন্দামান দ্বীপপুঞ্জের অদূরের তৈরি হওয়া নিম্নচাপ বলয় বৃহস্পতিবার গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। গত ছ’ঘণ্টায় তা গড়ে ৩২ কিলোমিটার গতিবেগে পূর্ব উপকূলের দিকে এগিয়ে আসতে শুরু করেছে।

শুক্রবার সকালে গভীর নিম্নচাপটির অবস্থান ছিল বঙ্গোপসাগরের গভীরে। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে ৫৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে, ওড়িশার গোপালপুর সৈকত থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এবং ওড়িশার পারাদ্বীপ বন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে।

জাওয়াদের ‘অভিঘাতে’ জেরে আগামী শনিবার থেকে সোমবার পর্যন্ত পশ্চিমবঙ্গের কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ঝোড়ো হাওয়া এবং বৃষ্টি হতে পারে বলে দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে। এই পরিস্থিতিতে সমুদ্রে মাছ ধরতে যাওয়া সমস্ত ট্রলার, বোট এবং নৌকাগুলিকে সতর্কবার্তা পাঠানো হয়েছে। মৎস্যজীবীদের দ্রুত তীরে ফিরতে বলা হয়েছে। ঝড়বৃষ্টিতে চাষের যাতে ক্ষতি না হয় সেই কারণে রবি শস্য দ্রুত তুলে নেওয়ার জন্যও প্রচার চালানো হচ্ছে।

About admin

Check Also

নোট ভাঙানোর জন্য লটারি কিনে ১২ কোটির মালিক রংমিস্ত্রি

কারো ভাগ্য যদি সহায় হয় তাহলে যে কেউ যেকোনো সময় কোটিপতি বনে যেতে পারেন। এবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *