Home / Lifestyle / মাইগ্রেনের সমস্যা সমাধানে ঘরোয়া উপায়

মাইগ্রেনের সমস্যা সমাধানে ঘরোয়া উপায়

মাইগ্রেনের সমস্যা এখন হরহামেশাই দেখা যায়। প্রায় প্রতিটি পরিবারেই একজন মানুষ এই রোগে আক্রান্ত। এই রোগের মূল উপসর্গ হল মাথাব্যথা। এক্ষেত্রে মাথায় প্রচণ্ড ব্যথা হয়। সেই যন্ত্রণা সহ্য করাও হয়ে যায় মুশকিল। এমনকি এই ব্যথা হওয়ার সময় কোনো কাজও করা যায় না। তবে ব্যথা ছাড়াও বমি বমি ভাবের মতো সমস্যাও দেখা যায়।

মাইগ্রেনের ক্ষেত্রে অনেকের মাথার শুধু একটি অংশ ব্যথা করে। অনেকের আবার সমগ্র মাথায় ব্যথা হয়। এই সমগ্র মাথা ব্যথা করা ব্যক্তিদের সমস্যা সব থেকে বেশি হয়।

মাইগ্রেনের সমস্যা কেন হয় তা নিয়ে ইতোমধ্যে বিভিন্ন গবেষণা চলছে। তবে এখনো মাইগ্রেনের নেপথ্যে কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি। বরং কোনো গন্ধ, কোনো খাবার, আলো, দুশ্চিন্তার মতো জিনিসগুলোতে মাইগ্রেন টিগার করে। শুরু হয় অসহ্য যন্ত্রণা।

এ সমস্যা সমাধানে কিছু ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন। এ সম্পর্কে ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের প্রতিবেদনে বিস্তারিত জানানো হয়েছে।

আদা চা
আদার মধ্যে রয়েছে এমন কিছু উপাদান যা মাইগ্রেনের সমস্যা কমাতে পারে। তাই বিশেষজ্ঞরা বলছেন, মাইগ্রেনের ব্যথা শুরু হলেই এককাপ আদা চা রসিয়ে খেয়ে ফেলুন। সমস্যা থাকবে দূরে। এক্ষেত্রে চাইলে আপনি কাঁচা আদাও রোজ সকালে খেতে পারেন।

অশ্বগন্ধা
এই ভেষজটি আয়ুর্বেদ শাস্ত্রে বরাবরই গুরুত্বপূর্ণ স্থান পেয়ে এসেছে। এক্ষেত্রে মাইগ্রেনের সমস্যাতেও এই ভেষজ হয়ে উঠতে পারে দারুণ কার্যকরী। এক্ষেত্রে অশ্বগন্ধা পানিতে ফুটিয়ে নিন। তারপর দুধের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। আশা করছি সমস্যা অনেকটাই দূর হবে।

লবঙ্গের পাওডার
লবঙ্গের মধ্যে রয়েছে অনেক উপকারী উপাদান। এই উপাদান খুব সহজেই আপনার মাইগ্রেনের সমস্যা দূর করতে পারে। এক্ষেত্রে লবঙ্গ চিবিয়ে খেতে পারেন বা লবঙ্গের পাওডার দুধের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন।

ল্যাবেন্ডার তেল
মাইগ্রেনের সমস্যা কমাতে চাইলে ল্যাবেন্ডার তেল হতে পারে অন্যতম হাতিয়ার। এক্ষেত্রে এই তেলে থাকা অ্যান্টিইনফ্লেমেটরি গুণ এই সমস্যা কমায়। মাইগ্রেনের ব্যথা উঠলে এই তেল নাক দিয়ে ১৫ মিনিট শুকে নিন। সমস্যা অনেকটাই কমবে।

 

ব্যায়াম
মাইগ্রেনের সমস্যা কমাতে চাইলে ব্যায়াম করতেই হবে। এক্ষেত্রে প্রাণায়াম হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। প্রাণায়াম করলে সমস্যা থেকে মিলতে পারে মুক্তি।

তবে এরপরও অনেক সময় মাথার ব্যথা হতে দেখা যায়। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। তবেই হবে সমস্যার সমাধান।

About admin

Check Also

যে কাজ করলে প্রায় ১৬ বছর আয়ু বাড়বে

সুস্থ থাকার জন্য নিয়মিত অন্তত ২০ মিনিট হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে জেনে অবাক হবেন …

Leave a Reply

Your email address will not be published.