Home / National / আরেক দফা বাড়লো পেঁয়াজের দাম

আরেক দফা বাড়লো পেঁয়াজের দাম

নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজের দাম ৫ দিনের ব্যবধানে পাইকারি বাজারে (ট্রাকসেল) আরেক দফা বাড়িয়ে ৩৮-৪০ টাকা করা হয়েছে। ভারত থেকে আমদানি কমে যাওয়ার অজুহাত দেখিয়ে কেজিতে ৪ টাকা বাড়ানো হলো এবার। এর আগে হিলি স্থলবন্দরে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৩৪-৩৬ টাকা।

স্থানীয় পাইকারি পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, পূজার কারণে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল, এখন আবার চালু হয়েছে। কিন্তু আমদানি করা পেঁয়াজের চাহিদা না থাকা এবং গরমের কারণে নষ্ট হওয়ায় লোকসানে বিক্রি করতে হচ্ছে। এতে আর্থিক ক্ষতির মুখে পড়ছেন আমদানিকারকরা।

দাম বাড়ানোর বিষয়ে তারা বলেন, আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজিপ্রতি ৪০ টাকার মতো খরচ হয়। দেশীয় বাজারে পণ্যটি বিক্রি হচ্ছে ৩৪-৩৬ টাকায়। লোকসানের কারণে আমদানি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এ ক্ষেত্রে ভারসাম্য আনতে পেঁয়াজের দাম ৪ টাকা বাড়িয়ে লোকসান ঠেকানো এবং বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

সম্প্রতি আমদানি কমে যাওয়ায় চাহিদার চেয়ে পেঁয়াজের সরবরাহ কমেছে, যাতে পণ্যটির বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে। এমতাবস্থায় দেশীয় পেঁয়াজের দামও ফের বেড়েছে। সব মিলিয়ে পরিস্থিতি সামাল দিতে পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে, বলছে হিলি বন্দর কর্তৃপক্ষ। এ বিষয়ে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, গত ১৭ অক্টোবর থেকে বন্দর দিয়ে পেঁয়াজসহ অন্যান্য পণ্য আমদানি-রপ্তানি আবারো শুরু হয়েছে।

তবে পেঁয়াজের আমদানি আগের চেয়ে অর্ধেকে নেমে এসেছে।জানা গেছে, সবশেষ শনিবার এই বন্দর দিয়ে ১০ ট্রাক ভারতীয় পেঁয়াজ দেশে আনা হয়েছে, পরিমাণে যা ২৬১ টন। গতকাল এসেছে ১৪ ট্রাকে ৩৬৮ টন ভারতীয় পেঁয়াজ। পূজার আগে প্রতিদিন এই সংখ্যাটা ছিল প্রায় ২৫-৩০ ট্রাক।

About admin

Check Also

আমি আওয়ামী লীগ ছাড়লেও বঙ্গবন্ধুকে ছাড়ি নাই: কাদের সিদ্দিকী

একাত্তরে স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি, এবং তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *